Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Title
Local Government (LG) Section
Citizen Service

 

সিটিজেন চার্টার (স্থানীয় সরকার)

ক)

ইউপি চেয়ারম্যান/সদস্যদের সম্মানীভাতা প্রদান

প্রতি আর্থিক বছরে ৩ মাস অস্তর অন্তর ৪ কিস্তিতে স্থানীয় সরকার বিভাগ থেকে বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দ প্রাপ্তির পর বিল প্রস্ত্ততপূর্বক ট্রেজারী থেকে উত্তোলনপূর্বক জেলা প্রশাসকের সংশ্লিষ্ট হিসাবে জমা করা হয়।

এ অফিস থেকে ৩ মাসের একত্রে সম্মানীভাতার চেক সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার বরাবর সরাসরি বিতরণের জন্য চেক প্রেরণ করা হয়।

খ)

ইউপি সচিবদের বেতন ভাতাদি প্রদান

প্রতি আর্থিক বছরে ৩ মাস অস্তর অন্তর ৪ কিস্তিতে স্থানীয় সরকার বিভাগ থেকে বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দ প্রাপ্তির পর বিল প্রস্ত্ততপূর্বক ট্রেজারী থেকে উত্তোলনপূর্বক জেলা প্রশাসকের জমা করা হয়। ইউপি অংশের টাকা প্রতি আর্থিক বছরের শুরুতে চাহিদা অনুযায়ী উপজেলা নির্বাহী অফিসারগণের মাধ্যমে প্রয়োজনীয় অর্থ চেকের মাধ্যমে সংগ্রহ করা হয়।

এ অফিস থেকে ইউপি সচিবগণের সরকারী অংশের ৭৫% এবং ইউপি অংশের ২৫% বেতনভাতা ০২ মাস অন্তর অন্তর ক্রসড চেকের মাধ্যমে প্রেরণ করা হয়।

গ)

গ্রাম পুলিশদের বেতন ভাতাদি প্রদান

প্রতি আর্থিক বছরে ৩ মাস অস্তর অন্তর ৪ কিস্তিতে স্থানীয় সরকার বিভাগ থেকে বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দ প্রাপ্তির পর বিল প্রস্ত্ততপূর্বক ট্রেজারী থেকে উত্তোলনপূর্বক জেলা প্রশাসকের সংশ্লিষ্ট হিসাবে জমা করা হয়।

এ অফিস থেকে প্রতি ৩ মাসের বেতনভাতার চেক সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার বরাবর সরাসরি বিতরণের জন্য প্রেরণ করা হয়।

ঘ)

ইউনিয়ন পরিষদের বার্ষিক বাজেট অনুমোদন

প্রতি আর্থিক বছর শুরুর পূর্বে সকল ইউপি চেয়ারম্যানগণ হতে ইউপিসমূহের বাজেট প্রাপ্তির পর বাজেটগুলো পরীক্ষাক্রমে প্রয়োজনীয় সংশোধন শেষে অনুমোদন প্রদান করা হয়।

বাজেট প্রাপ্তির পর তা পরীক্ষাক্রমে ৩০ দিনের মধ্যে অনুমোদন প্রদান করা হয়।

ঙ)

স্থানীয় সরকার শাখার সংস্থাপন বিষয়ক, বেতন ভাতা/ছুটি ইত্যাদি

স্থানীয় সরকার শাখার কর্মচারীদের বেতন ভাতা ও ছুটি সংক্রান্ত।

প্রতি মাসের ১ম তারিখে বেতন ভাতা প্রদান করা হয় এবং ভোগকৃত নৈমিত্তিক ছুটি সংশ্লিষ্ট রেজিস্টারে লিপিবদ্ধ করা হয়।

চ)

ইউপি চেয়ারম্যান/ সদস্য/ সচিবগণের প্রশিক্ষণ

এনআইএলজি থেকে প্রশিক্ষণের কর্মসূচি প্রেরণ করা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয।

এনআইএলজি থেকে প্রশিক্ষণের কর্মসূচি প্রাপ্তির পর নির্ধারিত সময়ের মধ্যে প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে।

ছ)

উপজেলা নির্বাহী অফিসারগণের কার্যালয়হতে হাট বাজার /ফেরীঘাট ইজারার বিরুদ্ধে আপীল গ্রহণ ও শুনানী

উপজেলা নির্বাহী অফিসারগণের কার্যালয় হতে হাট বাজার /ফেরীঘাট ইজারা প্রদানের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়েরকৃত আপীল গ্রহণ ও সিদ্ধান্ত প্রদান।

নীতিমালা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে শুনানী গ্রহণপূর্বক সিদ্ধান্ত প্রদান করা হয়।

জ)

বিভিন্ন অভিযোগ তদন্ত

ইউপি চেয়ারম্যান/সদস্য/ইউপি সচিবগণের বিরুদ্ধে অভিযোগ তদন্ত ও ব্যবস্থা গ্রহণ্

অভিযোগকারী কর্তৃক স্থানীয় সরকার বিভাগ সংশ্লিষ্ট কারো বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে তদন্তকারী কর্মকর্তা নিয়োগক্রমে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হয়।

ঝ)

নির্ধারিত ফি ব্যতীত অন্য কোন আর্থিক লেনদেন দন্ডনীয় অপরাধ। কারো সাথে কোনরূপ নগদ লেনদেন না করার জন্য সম্মানিত দরখাস্তকারীগণকে অনুরোধ করা হলো।

নির্ধারিত ফি ব্যতীত অন্য কোন অর্থ দাবী করা হলে বা নির্ধারিত সময়ের মধ্যে সেবা প্রাপ্ত না হলে নিম্নলিখিত কর্মকর্তাগণকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

১. উপ-পরিচালক, স্থানীয় সরকার, খাগড়াছড়ি।

2. অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক), খাগড়াছড়ি। ফোনঃ ০৩৭১-61814

৩. জেলা প্রশাসক, খাগড়াছড়ি। ফোনঃ 0371-61811

 

সিটিজেন চার্টারএকটি নতুন ব্যবস্থা। এই ব্যবস্থার সংযোজন, সংশোধন, পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জনের জন্য জনসাধারনের পরামর্শ ও মতামত সাদরে গৃহীত হবে।

উপ-পরিচালক,স্থানীয় সরকার,খাগড়াছড়ি


Current Project

0


Duties

এলজিএসপি-২

 

০১। প্রতিমাসে অন্ততঃ ০৪টি ইউনিয়ন পরিষদ ও ০১টি ৩য় শ্রেণীর পৌরসভা পরিদর্শন। কোন ৩য় শ্রেণীর পৌরসভা না থাকলে সেক্ষেত্রে আরও একটি ইউনিয়ন পরিষদ পরিদর্শন। পরিদর্শন প্রতিবেদন পরিদর্শিত অফিস, জেলা প্রশাসক,ইউএনও এবং স্থানীয় সরকার বিভাগের সংশ্লিষ্ট শাখায়/উইং-এ প্রেরণ।

 

 

০২। জেলার অন্তর্গত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/সদস্য/ইউপি সচিবদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করণ।

 

 

০৩। প্রতি মাসে ৪টি ইউনিয়ন পরিষদের মাসিক সভায় উপস্থিত থেকে ডিডিএলজি কর্তৃক সভার কার্যধারা পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান।

 

 

০৪। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/সদস্য/ইউপি সচিবদের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্ত করে জেলা প্রশাসক বরাবর প্রেরণ।

 

 

০৫। ইউনিয়ন পরিষদের নির্বাচিত প্রতিনিধি/নিয়মিত কর্মচারীদের সম্মানী /বেতনের সরকারী অংশের অর্থ ছাড়,বন্টন,বিতরণ।

 

 

০৬। উপজেলা/উপজেলা পরিষদ, ৩য় শ্রেণীর পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নিজস্ব আয় বৃদ্ধি এবং বিদ্যামান সম্পত্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করা এবং বাৎসরিক বাজেট প্রণয়ন সম্পর্কে পরামর্শ ও অনুমোদন প্রদান।

 

 

০৭। জাতীয় সংসদ, পৌরসভা,উপজেলা/ থানা পরিষদ, ইউনিয়ন পরিষদ ইত্যাদি নির্বাচনে সহায়তা প্রদান।

 

 

০৮। স্থানীয় সরকার বিভাগের চাহিদা মোতাবেক জেলা পরিষদ,উপজেলা/থানা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ হতে উন্নয়ন কার্যক্রম, রাজস্ব ইত্যাদি বিষয়ে মনিটরিং রিপোর্ট সংগ্রহে সহায়তা প্রদান।

 

 

০৯। ইউনিয়ন পরিষদ ও পৌরসভা হতে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত ত্রৈমাসিক প্রতিবেদন সংগ্রহ করণ এবং স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী তা বিভাগীয় কমিশনার,রাজশাহী বিভাগ বরাবর প্রেরণ।

 

 

১০। স্থানীয় সরকার বিভাগ কর্তৃক জারীকৃত বিভিন্ন সময়ে প্রদত্ত কার্যাবলী সম্পাদন করণ।


Contact
Mailing Address: Assistant Commissioner, Local Gorvernment (LG) Section, Office of the Deputy Commissioner, Khagrachari Hill District, Phone: 0371-61814
Others

0


Image
www.khagrachhari.gov.bd/dcoffice_section/ab333abc_2149_11e7_8f57_286ed488c766/section_19.jpg
Staffs
Acting Officer