মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

প্রশাসনিক বিভাগ
1.    পরিষদ ভবনের অভ্যর্থনা কক্ষে একজন কর্মচারী দায়িত্বরত থাকবেন যিনি আগত সকল ব্যক্তিকে প্রয়োজনীয় প্রাথমিক সহযোগিতা প্রদান করবেন।
2.    আগত সকল চিঠিপত্রের প্রয়োজন অনুযায়ী গ্রহন সংখ্যা (ডকেট নম্বর) সরবরাহ করা হবে।
3.    সচিবালয় নির্দেশমালা, ১৯৭৬ মোতাবেক সুনির্দিষ্ট সময়সীমার মধ্যে সংশ্লিষ্ট সকল পত্রের বিপরীতে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করে সংশ্লিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠানকে পত্রের মাধ্যমে অবহিত করা হবে।
4.    পরিষদ কর্তৃক গৃহীত উন্নয়ন মূলক কার্যাবলী সম্পর্কে অবহিত করা হবে এবং এ বিষয়ে কোন মতামত/অভিযোগ থাকলে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট পেশ করতে পারবেন।

প্রকৌশল বিভাগ
1.    প্রকল্প কমিটি টেন্ডারের  মাধ্যমে কাজের নথি ও কর্ম দিবসের মধ্যে কার্যক্রম গ্রহণ হবে।
2.    প্রকল্পের কাজ তদারকি, পরিমাপ ও প্রকল্পের সম্পাদিত কাজের দাবিকৃত বিল পরিশোধের বিষয়ে ৪ (চার) কর্ম দিবসের মধ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে।
3.    প্রকল্প কাজ তদারকি, পরিমাপ, ও প্রকল্পের সম্পাদিত কাজের দাবিকৃত বিল পরিশোধের বিষয়ে ৪ (চার) কর্মদিবসের মধ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহন করা হবে।
4.    কাজের সাইন বোর্ড প্রকল্প স্থানে টাঙানো থাকবে।

ভূমি বিভাগ
1.    জেলা প্রশাসকের কার্যালয় হতে প্রাপ্ত নামজারী, বন্দোবস্তী, অধীগ্রহণ মামলা সমূহ ভূমি বিভাগে নথি প্রাপ্তির ৩ (তিন) কার্য দিবসের মধ্যে উপস্থাপনের মাধ্যমে চেয়ারম্যান মহোদয়র কর্তৃক অনুমোদন হওয়ার ২ (দুই) কার্য দিবসের মধ্যে অনুমোদন কপি সহ মূল নথি জেলা প্রশাশকের কার্যালয়ে ফেরত পাঠানো হবে এবং সংশ্লিষ্ট ক্রেতা বিক্রেতাকে পত্র মারফত অবহিত করা হবে।
2.    উক্ত মাললার মূল নথিতে প্রয়োজনীয় দালিলিক প্রমাণাদি না থাকলে ১০ (দশ) দিনের মধ্যে ক্রেতা বিক্রেতাকে পত্র মারফত জানিয়ে দেওয়া হবে। এবং উক্ত মামলা সংক্রান্ত কোন লিখিত আপত্তি থাকলে ১ (এক) দিনের মধ্যে যাচাই বাছাই করে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক শুনানী গ্রহণ পূর্বক নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা হবে। অন্যথায় আপত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে নথি ফেরত পাঠানো হবে।

হিসাব নিরীক্ষা শাখা
1.    নির্দিষ্ট সময়ে বিল দাখিল করা হলে উক্ত বিল প্রাপ্তির তারিখের পরবর্তী তারিখের চার ঘন্টার মধ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হয়।
2.    সকল অনুদানের দাবী প্রাপ্তির তারিখের ৬ঘন্টার মধ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হয়।
3.    উন্নয়ন কাজের নথিসমূহ প্রাপ্তির তারিখের পরবর্তী ৫ঘন্টার মধ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হয়্
4.    নাগরিক সেবা সংক্রান্ত কর্তৃপক্ষের যে কোন নির্দেশ আইনসঙ্গত হলে তাৎক্ষনিক ভাবে বাস্তবায়ন করা হয়।
বি:দ্র: উপরোক্ত সেবা সমূহ শুধুমাত্র নিয়মিত কার্যক্রমের ক্ষেত্রে প্রযোজ্য।

চেয়ারম্যানের গোপনীয় শাখা
1.    মাননীয় চেয়ারম্যান মহোদয় অফিসে উপস্থিত থাকলে আগত নথিপত্র উপস্থাপন করবেন।
2.    মাননীয় চেয়ারম্যানের নিকট আগত সাক্ষাতকারীকে সহযোগীতামূলক আচরণ নিশ্চিত করবেন।
3.    উক্ত শাখায় আগত সরকারী/ বেসরকারী প্রতিষ্ঠান হতে প্রাপ্ত আবেদনের ক্ষেত্রে ৭দিনের মধ্যে পত্রের প্রাপ্তি স্বীকার নিশ্চিত করবেন। বিষয়টির নিষ্পত্তিতে বিলম্ব ঘটলে তার অগ্রগতির বিষয়ে আবেদনকারীকে জানিয়ে আশ্বস্ত করবেন।

মূখ্য নির্বাহী কর্মকর্তার একান্ত শাখা
1.    নথি ও পত্রাদি নিষ্পত্তিকরণ।
K)    যথাযথ অবলোকনের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে মতামত ও নির্দেশনা সহ ২৪ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করতে হবে।
খ) ত্রাণ সংক্রান্ত সকল পত্রাদি বাছাইকরণ,নথিতে উপস্থাপন ও নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ ও সংরক্ষণ।
2.    শিক্ষা, চিকিৎসা ও আপদকালীন সহায়তা বিতরণ ও মাষ্টার রোল সংরক্ষণ।
3.    মূখ্য নির্বাহী কর্মকর্তা একান্ত শাখার সাথে সংশ্লিষ্ট তথ্যদির আদান প্রদান করেন।

বাজার ফান্ড সংস্থা
1.    যে কোন মামলা গ্রহণ ৬০ কার্য দিবসের মধ্যে নিষ্পত্তি।
2.    যে কোন বিল ৭ কার্যদিবসে প্রদান।
3.    যে কোন প্রতিবেদন ১৫ কার্যদিবসে প্রদান।
4.    অভিযোগের আবেদনের বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের তাৎক্ষনিক অবহিতকরণ।
5.    যে কোন জমাবন্দির ও মামলার নকল ৭কার্যদিবসে প্রদান।
6.    যে কোন অভিযোগ বাজার ফান্ড অফিসে রক্ষিত অভিযোগ বক্সে গৃহীত হয়।
7.    বাজারফান্ডে নিয়ন্ত্রনাধীন বাজারের উন্নয়নমূলক কার্য সম্পর্কীয় তথ্যাদি সকল পরিদর্শকের জন্য উন্মুক্ত রাখা হয়।
8.    বাজার ব্যবস্থাপনা।

khdc citizen charter final.pdf khdc citizen charter final.pdf